20160404

তেলেভাজা যখন শিল্প অথবা শিল্পের ‘তেলেভাজায়ন’

তৃণমূলের প্রকৃত শিল্পায়ন
তৃণমূল কংগ্রেসের ইশ্‌তেহারের ২০ নম্বর পাতায় বলা হয়েছিল, ‘প্রকৃত শিল্পায়নে জোর দেওয়া হবে। পাঁচ বছরের মধ্যে প্রতিটি মহকুমায় দশটি করে বড় মাঝারি শিল্প গড়ার উদ্যোগ নেওয়া হবে। মূলত শ্রমনিবিড় শিল্প হবে।কিন্তু প্রকৃত চিত্র হলো – মহকুমাভিত্তিক তো দূরের কথা জেলাভিত্তিক একটি করেও শিল্প হয়নি।

মুখ্যমন্ত্রীর এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক
২০১১সালের বিধানসভা নির্বাচনেতৃণমূলের ইশ্‌তেহারের ৩৪ নম্বর পাতায় মমতা ব্যানার্জি বলেছিলেন,‘‘গ্রামের আধাবেকারসহ এখন বেকারের সংখ্যা ১ কোটি। এদের চাকরির ব্যবস্থা করতে হবে। এর জন্য এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক বিশেষ ভূমিকা নেবে।’’ সেই ব্যাঙ্কটি ঢাকঢোল পিটিয়ে হয়েছে। নাম লিখিয়েছেন ১৮লক্ষের বেশি যুবক-যুবতী। কাজ পেয়েছেন ১০৪৩জন।

সেই ২লক্ষ ৪৩ হাজার কোটি কোথায়
চলতি বছরের ৯ই জানুয়ারি বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন শেষ করে সাংবাদিকদের কাছে মমতা ব্যানার্জি ঘোষণা করেছিলেন, ‘‘ভারতের সেরা বিজনেস সামিট হলো। এবার কমপক্ষে ২লক্ষ ৫০হাজার কোটি টাকার প্রস্তাব এসেছে।’’ বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে রাজ্যে কত বিনিয়োগ হলো? এরাজ্য গত জানুয়ারি মাসে সম্ভাব্য বিনিয়োগের পরিমাণ মাত্র ৫০৩কোটি টাকা। তাও এই টাকা এখনই বিনিয়োগ হয়নি। প্রস্তাব আকারে জমা পড়েছে।
২০১৫সালে  ৯ই জানুয়ারি শিল্প সম্মেলনের শেষ লগ্নে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি জানিয়েছিলেন,‘‘দুদিনে ২লক্ষ ৪৩ হাজার কোটি টাকার প্রস্তাব এসেছে।’’ কিন্তু বছর শেষে কী দেখা যাচ্ছে? রাজ্যের শিল্প ও বাণিজ্য দপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছরে রাজ্যে শিল্প গড়ার প্রাথমিক কাগজপত্রে সই হয়েছে মাত্র ১৮টি। তার মোট পরিমাণ ৬০৫ কোটি টাকা।’

আই টি নিরুদ্দেশ
হলদিয়া, দুর্গাপুর, খড়্গপুর, কল্যাণী এবং শিলিগুড়িতে তথ্যপ্রযুক্তি শিল্প প্রসারিত করারঘোষণা হয়েছিলবাস্তব অবস্থা কী? হলদিয়ায় মুখ্যমন্ত্রী শিলান্যাস করেছিলেন ২০১২-তে। শিলাটি পাওয়া যাচ্ছে না। দুর্গাপুর, খড়্গপুর, কল্যাণীতে তথ্যপ্রযুক্তি শিল্পের কোন লক্ষণ নেই। শিলিগুড়িতে আই টি-ফেস ২-র কাজ তৃণমূল সরকার করবে বলে ঘোষণা করেছিল। সেই কাজ এখনো হয়নি।

সংখ্যালঘুদের হাব?
ঘোষণা ছিল ৫৬টি মার্কেটিং হাব হবে রাজ্যে সংখ্যালঘু যুবকদের কাজের জন্য। ২০১২-র অক্টোবরে ওই ঘোষণার পাশাপাশি মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, সেখানে প্রায় ছাপান্ন হাজার সংখ্যালঘু ছাত্রদের কাজের বন্দোবস্ত হবে। তবে এমন কোনো কাজ এখনো শুরু হয়নি।

বন্ধ জুটমিল, কাজ হারিয়েছে ৪০হাজার
দক্ষিণবঙ্গে চট শিল্পে এখন ১৩টি জুটমিল বন্ধ। কাজ হারানো শ্রমিকের সংখ্যা ৪০থেকে ৫০হাজার। জুটমিলের তিন শিফটে কাজে যাওয়া সংগঠিত শিল্পের চটকল শ্রমিক এখন দিন গুজরান করতে রিক্সার প্যাডেলে পা ফেলছেনশুধু তাই নয়, চালু থাকা জুটমিলেও ত্রিপাক্ষিক বৈঠকের চুক্তি কার্যকর করছে না কর্তৃপক্ষ। তার ফলে শ্রমিক কর্মচারীরা প্রাপ্য ন্যায্য মজুরি পাচ্ছেন না। আরও আছে। চটকল শ্রমিকদের প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুইটি, ই এস আই বাবদ সরকারের ঘরে জমে আছে ৮০০কোটি টাকা।

বন্ধ বাগানে কাজ হারিয়ে অনাহারে মৃত্যু চা শ্রমিকের
৩৩টি বন্ধ চা বাগানে কাজ হারানো চা শ্রমিকের সংখ্যা ৫০হাজারের ওপর। অনাহার  চা বাগানে জীবন কেড়েছে প্রায় ৪০০চা শ্রমিক ও তার পরিবার সদস্যকে। রাজ্য সরকার অধিগৃহীত তিন বাগান রেড ব্যাঙ্ক, সুরেন্দ্র নগর ও ধরণীপুরে মৃত শ্রমিকের সংখ্যা প্রায় ১৩০। শুধু রেড ব্যাঙ্ক বাগানে ২০১৪ সালের ২১শে নভেম্বর অধিগ্রহণের পর এক বছর একমাসে প্রায় ৩৫ জনের মৃত্যু হয়েছে বলে শ্রমিকরা জানাচ্ছেন। বীরপাড়া বাগানে মৃতের সংখ্যা ৩০।

ধুঁকছে ইস্পাত শিল্প, কাজ নেই হাজারো শ্রমিকের
২০০০সাল থেকে বর্ধমান, পুরুলিয়া ও বাঁকুড়া এই তিন জেলাতেই গড়ে উঠেছিলো ইস্পাত সম্পর্কিত শিল্প। বর্ধমানে ১০৪, বাঁকুড়াতে ৪০এবং পুরুলিয়াতে ১১টি মিলিয়ে মোট ১৫১টি ইস্পাত কারখানার প্রতিটি গড়ে ৫০০হিসাব করলে ৭৫হাজারের ওপর মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি করেছিলবামফ্রন্ট সরকারের আমলে।গত তিন বছরে তিন জেলায় রোলিং মিল, পিগ আয়রন, কাস্ট আয়রণ ইস্পাত সম্পর্কিত চালু হওয়া ১৫১টির মধ্যে ৩৮টি কারখানায় তালা পড়ে গেছে।

খিদে নেই শিল্পের বিদ্যুত তাই উদ্বৃত্ত
শিল্পায়নের চেহারা কেমন তা বোঝার জন্য অন্যতম বড় সূচক বিদ্যুতের চাহিদা। সেই বিদ্যুতের চাহিদার তথ্যই জানিয়ে দিচ্ছে শিল্পায়নে বামফ্রন্ট সরকারের কাছে ডাহা ফেল মমতা ব্যানার্জি। 
১৯৯০-৯১সালে এরাজ্যে শিল্পক্ষেত্রে বিদ্যুতের চাহিদা ছিলো ৪হাজার ২৬৩মিলিয়ন ইউনিট। ২০১০-১১সালে সেই শিল্পক্ষেত্রে রাজ্যের বিদ্যুতের চাহিদা বেড়ে দাঁড়িয়েছিলো ২০হাজার ৩২০মিলিয়ন ইউনিট।২০বছরে এরাজ্যে শিল্পক্ষেত্রে বিদ্যুতের চাহিদা বৃদ্ধির হার বেড়ে হয়েছিলো ৩৭৬শতাংশ! এই হিসাব শুধুমাত্র শিল্পক্ষেত্রে বিদ্যুত চাহিদা।
এখন? মমতা ব্যানার্জির লক্ষ, লক্ষ চাকরি দেওয়ার হিসাবে আগুন ধরিয়ে দিয়েছে শিল্পক্ষেত্রে বিদ্যুত চাহিদারাজ্য সরকারের ‘ব্যুরো অব অ্যাপ্লায়েড ইকনমিক্স অ্যান্ড স্ট্যাটিটিক্স’ এর স্ট্যাটিস্টিকাল হ্যান্ডবুকেই উল্লেখ করা হয়েছে, ২০১১-১২আর্থিক বছরে রাজ্যে শুধু শিল্পক্ষেত্রে বিদ্যুতের চাহিদা ছিলো ২১হাজার ৬৭৭মিলিয়ন ইউনিট। আর ঠিক তিন বছর পর ২০১৩-১৪সালে রাজ্যে শিল্পে বিদ্যুতের চাহিদা কমে দাঁড়ায় ১৮হাজার ৬৩মিলিয়ন ইউনিট। সরকারের দেওয়া তথ্যই জানিয়ে দিচ্ছে, শিল্পে তৃণমূল আমলে গড়ে বছরে ১২০৪মিলিয়ন ইউনিট বিদ্যুতের চাহিদা কমেছে।
২০১১-১২ থেকে ২০১৩-১৪এই তিন বছরের হিসাবে রাজ্যে শিল্পক্ষেত্রে বিদ্যুতের চাহিদা বাড়েনি, বরং কমে গেছে। মমতা ব্যানার্জির আমলে গত তিন বছরে শিল্পক্ষেত্রে বিদ্যুতের চাহিদা ১৬শতাংশ কমেছে!

সিঙ্গুরের জমি ফেরাতে ৫০বছর লাগবে!
কবে ফেরানো হবে সিঙ্গুরের কৃষকদের জমি? পাঁচ বছর ক্ষমতায় কাটিয়ে শেষবেলাতেও এই প্রশ্নের জবাব দিতে পারেননি মমতা ব্যানার্জি। রাজ্য বিধানসভার শেষ অধিবেশনে সিঙ্গুর নিয়ে মমতা ব্যানার্জি বলেছেন,‘‘ পাঁচ কেন? সিঙ্গুরের জমি ফেরাতে ৫০বছর লাগুক। আমার যা করার আমি করে দিয়েছি।’’ ৮০শতাংশ কাজ হয়ে যাওয়া গাড়ি কারখানাকে রাজ্য থেকে তাড়িয়ে লক্ষ বেকারের কাজের সুযোগ নষ্ট করেছেন মমতা ব্যানার্জি। পাঁচ বছর ক্ষমতায় কাটিয়ে না ফেরত দিতে পেরেছেন কৃষকের জমি, না গড়তে পেরেছেন কারখানা। সিঙ্গুরের সঙ্গে গোটা রাজ্যকেই শিল্পের শ্মশানে পরিণত করেছে তৃণমূল সরকার।

রুগ্‌ণতাই শুধু বাড়ছে
পশ্চিমবঙ্গে মমতা ব্যানার্জির মুখ্যমন্ত্রিত্বের চার বছরে রাজ্যে ৩০ হাজারের বেশি ছোট, ক্ষুদ্র, মাঝারি শিল্প রুগ্ণ হয়েছে। শুধু ২০১৪-র এপ্রিল থেকে ২০১৫-র মার্চ - এই এক বছরে রুগ্ণ হয়েছে ১৫ হাজারের বেশি ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প সংস্থা। এর প্রভাব পড়েছে কর্মসংস্থানে। যদিও ২০১১-র মার্চের শেষে রাজ্যে রুগ্ণ ছোট, ক্ষুদ্র, মাঝারি শিল্প সংস্থার সংখ্যা ছিল ৮৩৬৫। ২০১৫-র মার্চের শেষে এই সংখ্যা দাঁড়িয়েছে ৩৮হাজার ৮৩৫টি

কাজ কমেছে ছোট শিল্পে
ঘোষণা ছিল ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পে ক্লাস্টার গঠনে ঝাঁপানোহবে। গত চার বছরে রাজ্যে একটিও ক্লাস্টার হয়নি। বরং ক্ষুদ্রশিল্পের সংখ্যা এবং সেখানে কাজের বন্দোবস্তকমেছে গত চার বছরে। উদাহরণ, রাজ্য সরকারের সমীক্ষাই জানিয়েছে ২০১৩-১৪-তে রাজ্যে তৈরি হয়েছে ৬২২৪টি ইউনিট। সরকারের দাবি কর্মসংস্থান হবে ৬২, ২৯৯। আর ২০০৭-০৮ সালে রাজ্যে তৈরি হয়েছিল ১৭, ৬১৮টি সংস্থা। কর্মসংস্থান হয়েছিল ১লক্ষ ৮৩হাজার ২৪২জনের।

কাজ না পেয়ে আত্মহত্যা
ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্য জানাচ্ছে, ২০১৪ সালে পশ্চিমবঙ্গে কাজ না পেয়ে আত্মঘাতী হয়েছেন ২৯৬জন। দেশে তৃতীয়। সামনে যুগ্মভাবে তামিলনাডু এবং মহারাষ্ট্র। ওই দুটি রাজ্যেই কাজ না পেয়ে ২০১৪-তে আত্মহত্যা করেছেন ৩১২জন করে। অর্থাৎ তফাৎ সামান্যই। একই দুরবস্থা কলকাতারও। কাজ না পেয়ে এক বছরে আত্মঘাতী হয়েছেন কলকাতার ৪১জন। তাঁদের মধ্যে ৭জন মহিলা। দেশে কলকাতার স্থান পঞ্চম।

সাইকেল বিলি, কারখানায় তালা
তৃণমূল নেত্রী দেদার সাইকেল বিলি করছেন। অথচ রাজ্যের বন্ধ সাইকেল কারখানা চালু করার কোনো উদ্যোগ নেয়নি তৃণমূল সরকার উলটে সাইকেল কারখানার জমিটুকু ছাড়া কারখানার যাবতীয় চিহ্ন লোপাট করে দেওয়া হয়েছে। ভিন রাজ্যের উৎপাদিত সাইকেলের বাজার গড়ে দেওয়া হলো। নিজস্ব উৎপাদন ব্যবস্থার সর্বনাশ করে।

বেহাল গ্রামের গরিবের কর্মসংস্থান
রেগায় ১০দিনের বেশি কাজ না দেওয়াতে শীর্ষে এরাজ্য। ১০লক্ষ মানুষ রেগায় কাজ চেয়েও পেলেন না কাজ। চলতি আর্থিক বছরেই রাজ্যের ৭লক্ষ ১০ হাজার ১২৬টি পরিবার আছে যাঁরা একশো দিনের প্রকল্পে কাজ করেছেনকিন্তু কাজ পেয়েছেন কতদিন? দশ দিন কিংবা তার কম! কাজ পাওয়ার নিরিখে এই সংখ্যায় গোটা দেশের মধ্যে শীর্ষে এরাজ্যেই। পশ্চিমবঙ্গের থেকে অনেক ছোট রাজ্য ত্রিপুরা। তবু সেখানে যখন ৭০হাজার ৮০৪টি পরিবার একশো কিংবা তার বেশি দিন রেগায় কাজ পেয়েছে, পশ্চিমবঙ্গে চলতি আর্থিক বছরে সেই সংখ্যা কম — ৬৯হাজার ৩৬৮। রাজ্যে দশ দিন বা তার কম কাজ পাওয়া পরিবার সর্বাধিক আছে বর্ধমানে। সেখানে ৫লক্ষ ৫৩ হাজারের বেশি পরিবার রেগায় কাজ পেয়েছেন। তাঁদের মধ্যে ১লক্ষ ৫৬ হাজারের বেশি পরিবার দশ কিংবা তার কম দিন কাজ পেয়েছেন। চলতি বছরে রাজ্যের ১০লক্ষ মানুষ একশো দিনের কাজ করতে চেয়েও কাজ পাননি।

বাজেট বইতে ছাপানো লেখাই এখন রাজ্যে চাকরি
৬৮লক্ষ চাকরি দেওয়ার দাবি করছেন মমতা ব্যানার্জি। এই তথ্য তিনি কোথায় পেলেন?
২০১১-১২সালের অর্থ দপ্তরের বাজেট বিবৃতির (৪৫পাতায়) অমিত মিত্র লিখেছিলেন,‘‘বর্তমান বছরে সৃষ্টি হয়েছে অন্তত ৮লক্ষ কর্মসংস্থানের সম্ভাবনা।’’
এরপর থেকে প্রতি বছর বাজেট বিবৃতিতে অর্থমন্ত্রীর লেখায় ছিলো কর্মসংস্থানের সম্ভাবনার তথ্য।২০১২-১৩সালে বাজেট বইতে লেখা ছিলো,এই বাজেটের ফলে কর্মসংস্থান হবে ১০লক্ষ ২৪হাজার ৪২১জনের। ২০১৩-১৪সালের অর্থ বাজেটের বিবৃতিতে(৪২পাতা) উল্লেখ ছিলো, ...তাই আমি নতুন কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা ১৩লক্ষ ১৪হাজার ধার্য করছি।’’এই একইভাবে ২০১৪-১৫তে বাজেট বিবৃতির ১৫পাতায় অমিত মিত্র জানিয়েছিলেন,আগামী আর্থিক বর্ষে ১৬লক্ষ কর্মসংস্থানের সুযোগ তৈরির পরিকল্পনা তৈরি করছি।’’ ২০১৫-১৬সালের বাজেটে তাঁর কথা ছিলো,‘‘আগামী আর্থিক বছরে(২০১৫-১৬) আরও ১৭.৫লক্ষ নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে আমরা বদ্ধপরিকার।’’
গত পাঁচ বছরে বাজেট বইতে ‘সুযোগ তৈরি’, ‘সম্ভাবনা’ বা লক্ষ্যমাত্রা তা যোগ করলে দাঁড়ায় ৬৪লক্ষ ৮৮হাজার ৪২১। সম্ভবনার এই অঙ্ককেই আরও বাড়িয়ে মমতা ব্যানার্জি ৬৮লক্ষে পৌঁছে দিয়েছেন। অথচ ১লক্ষ ৪২হাজার ৫৩৬টি শূণ্যপদ সরকারের ৬২টি বিভাগে। অথচ সাড়ে চার বছরে ৪১হাজার ১৭১নিয়োগ হয়েছে। তার সিংহভাগ আবার চুক্তিতে। মুখ্যমন্ত্রীর স্বাস্থ্য দপ্তরে ২০হাজার ২৭৩টি পদ পূরণের কথা। পূরণ হয়েছে ৪২৩১টি - যার প্রায় আশি ভাগ চুক্তিতে। মুখ্যমন্ত্রীর সংখ্যালঘু উন্নয়ন দপ্তরে নিয়োগ হয়েছে মাত্র ২৭৩জন। যদিও শূণ্যপদ ১৭০৩। এই দপ্তরে ২০১৪ এবং চলতি বছরে একজনও নিয়োগ হয়নি। রাজ্যের ক্রীড়া, পরিবহন, রাষ্ট্রায়ত্ব সংস্থা এবং ক্ষুদ্র, ছোট, মাঝারি শিল্প ও বস্ত্র দপ্তরে সাড়ে চার বছরে একজনেরও কাজ হয়নি।


No comments:

Post a Comment