20170328

একমাসেই ১৩ধর্ষণের ঘটনা রাজ্যে


নিরাপত্তাহীনতার শিকার মহিলারা



একের পর এক ধর্ষণ! আইন শৃঙ্খলা চুলোয় দিয়ে কার্যত ধর্ষণে শীর্ষ হতে চলেছে পশ্চিমবঙ্গ। শুধু গত এক মাসেই   রাজ্যজুড়ে প্রায় ১৩টি ধর্ষণের ঘটনা এলো সংবাদমাধ্যমের শিরোনামে। অথচ মুখ্যমন্ত্রীর সেই স্বাভাবসিদ্ধ দাবি, রাজ্যে আইন শৃঙ্খলার কোনো অবনতি নেই !

রাজ্যে তৃণমূল ক্ষমতায় আসার পর ২০১১ সাল থেকেই ঘটছে সন্ত্রাস আর একের পর এক ধর্ষণের ঘটনা। সেই  থেকে নারী নির্যাতন ও শ্লীলতাহানি বাদ দিলেও গত একমাসে এখনো পর্যন্ত প্রায় ১৩টি ধর্ষণের শিকার শিশু, কিশোরী থেকে গৃহবধূ। অভিযোগ দায়ের হওয়ার পর বহু ক্ষেত্রেই বেরিয়ে পড়েছে তৃণমূল নেতা-কর্মীদের সরাসরি যুক্ত থাকার প্রমাণ। প্রতি ক্ষেত্রেই ঘটনা ধামাচাপা দিতে ব্যস্ত পুলিশ প্রমাণ লোপাটেরও চেষ্টা করেছে বলে স্থানীয় মানুষের বক্তব্য।

বছরের শুরুতেই এসেছে বর্ধমানের জামুরিয়াতে গৃহবধূ ও বাঁকুড়ার তালডাংড়ায় এক ৮ বছরের কিশোরীর ধর্ষিতা হওয়ার খবর। গত ৩১শে ডিসেম্বর প্রাতঃকৃত্য সারতে গিয়েছিলেন বছর ৩২-এর ওই গৃহবধূ। তাঁকে ধর্ষণ করে খুনের উদ্দেশ্যে মাথায় আঘাত করে দুষ্কৃতীরা। রক্তাক্ত অবস্থায় তাঁকে উদ্ধার করা হয়। অভিযুক্তকে ধরতে পারেনি পুলিশ। গত এক বছরে শুধু জামুরিয়াতেই ঘটেছে চারটি ধর্ষণের ঘটনা। এই বছরের শুরুতেই বাঁকুড়ার তালডাংড়াতেও ঘটেছে একইভাবে এক কিশোরী ধর্ষণের ঘটনা। সকালে শৌচকর্ম করতে গিয়ে তৃণমূল কর্মী গৌতম করের লালসার শিকার হয় ওই ৮ বছরের কিশোরী।

গত ২রা জানুয়ারি মধ্যমগ্রামের ১৭ বছরের তরুণী হাসনাবাদে তার মামার বাড়ি বেড়াতে গিয়ে আক্রাম্ত হয় দুষ্কৃতীদের হাতে। বিশ্বনাথ সর্দার নামে এক যুবককে আটক করে পুলিশ। তার দুদিন পরেই ৪ঠা জানুয়ারি আবার ধর্ষণের ঘটনা সামনে আসে বসিরহাট এলাকায়। স্বামীর অনুপস্থিতিতে ওই গৃহবধূর বাড়িতে ঢুকে তাঁকে ধর্ষণ করে তৃণমূল কর্মী টুটুন ঢালি। স্বামীর অভিযোগ পেয়ে ওই কর্মীকে গ্রেপ্তার করে পুলিশ। একই দিনে হাওড়ার গোলাবাড়ি থানা এলাকায় পাটনার বাসিন্দা এক কিশোরীকে ধর্ষণ করে দুষ্কৃতীরা। বলাই বাহুল্য কোনো নিরাপত্তা নেই ফুটপাতবাসীদের। লেকটাউন দক্ষিণদাঁড়িতে ভি আই পি রেড সংলগ্ন এলাকায় এক নাবালিকা ফুটপাতবাসীকে ধর্ষিত হতে হয় গত ৯ই জানুয়ারি। এর পরের ঘটনা গত ১৭ই জানুয়ারি উত্তরবঙ্গের ধুপগুড়িতে। সেখানে সোনাখালিতে এক ৩২ বছরের গৃহবধূকে ধর্ষণের চেষ্টা করতে গিয়ে বাধা পায় ফুলদাস খাড়িয়া। তাকে পাল্টা আঘাত করেন ওই গৃহবধূ। দিনের পর দিন তাঁকে উত্যক্ত করতো ওই ব্যক্তি।

 ভয়ঙ্কর ঘটনাটি ঘটেছে গত ২২ জানুয়ারি রাত সাড়ে দশটার লোকাল ট্রেনে। হাড়োয়ার ভাসিলা স্টেশনের মাঝামাঝি এক জায়গায় শ্লীলতাহানির পর ধর্ষণে বাধা পেয়ে চলন্ত ট্রেন থেকে এক মহিলাকে নিচে ফেলে দেয় দুষ্কৃতীরা। গত ২৫ ও ২৬শে জানুয়ারি ভয়াবহভাবে ঘটে আরো ৩টি ধর্ষণের ঘটনা। বাঁকুড়ার তালডাংড়ায় ফের ধর্ষণ করে খুন। বিবরদা গ্রাম পঞ্চায়েতে এক অষ্টম শ্রেণির ছাত্রীকে ধর্ষণ করে খুন করে একদল দুষ্কৃতী। তার দেহটি পরের দিন উদ্ধার হয়। ধুপগুড়িতে এক ছাত্রীকে মাদক খাইয়ে নেশাগ্রস্ত করে ধুপঝোড়ায় তৃণমূল নেতার রিসর্টে আটকে রেখে দিনের পর দিন ধর্ষণ করা হয় বলে অভিযোগ। স্থানীয় মানুষের চাপে পড়ে এই ঘটনায় এক তৃণমূল নেতা মহম্মদ সামিম আলিকে গ্রেপ্তার করেছে পুলিশ। একই সময়ে মেখলিগঞ্জে দুই ছাত্রীকে ডেলে নিয়ে গিয়ে একজনকে ধর্ষণ করে পুলিশ। আর এক ছাত্রী শেষ পর্যন্ত পালাতে সক্ষম হয়। এই ঘটনাতে ধরা পড়ে শুভঙ্কর রায় ও পরিতোষ রায় নামে দুই তৃণমূল কর্মী। এছাড়া জানুয়ারি মাসের শেষ সপ্তাহে বিধাননগরে ঝুপড়িবাসী নাবালিকাকে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার হয়েছে শংকর সর্দার ও সমর সর্দার নামে দুই যুবক। রবিবার রাতে ধর্ষণ করে খুন করা হলো সোনারপুরের দশম শ্রেণির ছাত্রীকে। এছাড়াও রবিবার জলপাইগুড়ি লাগোয়া আদিবাসী চা শ্রমিককে ধর্ষণ করে খুন করা হলো। ভান্দিগুড়ির বাসিন্দা এই মহিলার দেহ উদ্ধার  হোগলাভিতা গ্রাম থেকে।


পরিবর্তনের পর যত দিন গিয়েছে একের পর এক ধর্ষণের ঘটনা সামনে এসেছে। খোদ কলকাতার বুকে পার্ক স্ট্রিটে চলন্ত গাড়িতে ধর্ষণের ঘটনাই সূত্রপাত বলে মনে করেন অনেকেই। পরপর মধ্যমগ্রাম, কামদুনি, কাটোয়া, কাকদ্বীপের ঘটনায় এখনো শিউড়ে ওঠেন মানুষ। ২০১৬ সালে দ্বিতীয় বারের জন্য তৃণমূলের নতুন মন্ত্রিসভা গঠনের পরই গত ২৯শে মে এক মহিলাকে গাড়িতে তুলে বার বার ধর্ষণ করে নিকো পার্কের কাছে ফেলে রেখে যায় একদল দুষ্কৃতী। এই ঘটনাতেও মুখে কুলুপ আঁটে শাসক দল। ২০১৫ সালের হিসেবে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর তথ্য অনুযায়ী গোটা দেশে প্রায় ৩৪৬০০ ধর্ষণের ঘটনা ঘটেছে। তার মধ্যে এই রাজ্যে ১১২৯টি। মহিলাদের ওপর যৌন নির্যাতনের ঘটনা প্রায় ৮২৭৪ এবং মহিলাদের বিরুদ্ধে অপরাধ ঘটেছে প্রায় ৩১১২৬টি।

গণশক্তি, ৭ই ফেব্রুয়ারি, ২০১৭                                                                



No comments:

Post a Comment