20180226

আজকের জগৎ শেঠ ও আজকের মীরজাফর


শ্যামল চক্রবর্তী

যুদ্ধে পরাজিত করে দেশ দখলের নীতি এখন বদলে গেছে। যুদ্ধে না জিতেও দেশের অর্থনীতি রাজনীতির ওপর নিয়ন্ত্রণই হলো আসল ক্ষমতা। ইতিহাসের দুই চরিত্র জগৎ শেঠ এবং মীরজাফরের সঙ্গে নরেন্দ্র মোদী-আম্বানির তুলনা এই লেখা।

বাংলার বণিকরা জগৎ শেঠের নেতৃত্বে ইংরেজদের দিয়ে সিরাজউদ্দোল্লাকে পলাশীর যুদ্ধে পরাজিত করে ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে বাংলা দখলের সুযোগ করে দিয়েছিল। ঐতিহাসিকদের মতে সেই সময় বাংলা ছিল ভারতের সবচেয়ে সমৃদ্ধ রাজ্য। এর ফলে ব্যবসা বাণিজ্যের জন্য গড়ে উঠেছিল সুবিস্তৃত বাজার। বাংলা ছিল সবচেয়ে জনবহুল, সবচেয়ে ভালো কৃষি ব্যবস্থার অধিকারী। ফরাসি বণিকরা বাংলাকে বলতেন জান্নাতুল বিলাত’, অর্থাৎ প্রদেশগুলির স্বর্গ। মুঘল ফরমানে তৎকালীন বাংলাকে ভারতবর্ষের স্বর্গহিসাবে অভিহিত করা হয়েছে।
নবাব মুর্শিদ কুলি খাঁর সময় বাংলায় একটি ব্যাঙ্কিং বাণিজ্য গোষ্ঠীর উত্থান হয়। এই জমিদার বণিক শ্রেণিকে বণিক রাজা বলা হতো। নবাবি দরবারে তারা প্রভাব বিস্তার করেছিল। অষ্টাদশ শতকের গোড়ার দিকে বাংলার রাজনৈতিক অঙ্গনে এক নতুন রাজনৈতিক জোট তৈরি হয়ে যায়। এই প্রভাব বলয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থান ছিল জগৎ শেঠ পরিবারের। এরা পাঞ্জাব থেকে এসেছিলেন। জগৎ শেঠ ছিল একটা উপাধি। মুঘল সম্রাট ফারুখশিয়ারের এক ফরমান বলে জগৎ শেঠকে বাংলার নবাবের সিংহাসনে বাঁ পাশের আসন গ্রহণে ক্ষমতা বা মর্যাদা দেন। নবাব যেন তার কথা উপেক্ষা না করেন সেই মর্মে ফারুখশিয়ার ফরমানও জারি করেন। পদমর্যাদায় জগৎ শেঠ নবাবের প্রায় সমকক্ষ হয়ে উঠেছিল। ২০০০ ঘোড়সওয়ার তার বাড়ি পাহারা দিতো (অক্ষয়কুমার মৈত্র, সিরাজদ্দৌলা, দে ১৮৯৭ পৃঃ ১১৭)
জগৎ শেঠের উদ্দেশ্য কী ছিল? জগৎ শেঠ এবং অন্যান্য বণিকদের হাতে এত  সম্পদ জমে গিয়েছিল যে তৎকালীন সময়ে অতিরিক্ত বাজার ছিল না। তাই বাজার পাওয়ার জন্য জগৎ শেঠরা ইস্ট ইন্ডিয়া কোম্পানি মারফত দেশের অন্যত্র এবং বিদেশের সঙ্গেও বাণিজ্য করতে চাইল। কিন্তু তাদের সে আশায় বাধ সাধলেন সিরাজদ্দৌলা। ইংরেজরা কলকাতা এবং তার চারপাশে একটি দস্তকবা মোগল বাদশাহদের অনুমতিপত্র নিয়ে এখানে বিনা শুল্কে ব্যবসা করত। তারা বিনা শুল্কে ব্যবসা করত কিন্তু বাংলার ক্ষুদ্র শিল্প ব্যবসায় শুল্ক দিতে হতো। এই অসম ব্যবস্থায়  রাজকোষের ক্ষতি হতো এবং গ্রামীণ অর্থনীতিও বিপন্ন হতো। সিরাজদ্দৌলার মনোগত ইচ্ছা ছিল ইংরেজদের বিনা শুল্কে বাণিজ্য বন্ধ করে দেওয়া। কিন্তু হাত-পা বাঁধা ছিল। কারণ ফরমান ছিল দিল্লির বাদশাহের।
ইস্ট ইন্ডিয়া কোম্পানির কর্মচারী আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবরা মোঘল বাদশাহের দেওয়া দস্তকের (বিনা শুল্কে বাণিজ্য করার অনুমতি পত্র) অপব্যবহার করে। কোম্পানির অফিসাররা দস্তক অপব্যবহার করে বন্ধুবান্ধব, আত্মীয়স্বজনকে দিয়েও ব্যবসা শুরু হয়।  এরফলে রাজস্বের ভীষণ ক্ষতি হয়। বিনা শুল্কে বাণিজ্য চালাতে থাকে। সিরাজদ্দৌলা এটাই বন্ধ করতে চেয়েছিলেন বাংলার স্বার্থে। কিন্তু জগৎ শেঠদের চাহিদা ছিল ইস্ট ইন্ডিয়া কোম্পানির সঙ্গে সহযোগিতা করে তাদের নিজস্ব ব্যবসা বাণিজ্যকে প্রসারিত করা এবং সঞ্চিত ধন সম্পদের অনেক বেশি লাভজনকভাবে  ব্যবহার করা। সিরাজদ্দৌলা ইস্ট ইন্ডিয়া কোম্পানির সামরিক শক্তি বৃদ্ধি করতে দিতে চাইছিলেন না। এজন্য তিনি দুর্গ তৈরি করতে নিষেধ করেছিলেন। পলাশীর যুদ্ধ শেষ হওয়ার পর মীরজাফরকে সিংহাসনে বসানো হয়। কারণ মীরজাফর প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি ইংরেজদের সেই সুযোগ দেবেন। ইতিহাস বলছে মীরজাফর ক্লাইভকে তার হাত ধরে সিংহাসনে বসিয়ে দিতে অনুরোধ করেন। তারপর ব্যবসা বাণিজ্য সবটাই তো ইংরেজদের দখলে চলে গেল।
ইংরেজদের বিনা শুল্কে বাণিজ্য করবার অধিকার নিয়ে সিরাজদ্দৌলার মনোবেদনা থাকলেও তিনি বিনা শুল্কের অধিকার কেড়ে নিতে পারেননি। কারণ দিল্লি বাদশাহের ফরমান। তিনি চেয়েছিলেন দস্তকের অপব্যবহার রুখতে। আজ ২৫০ বছর পর আজকের জগৎ শেঠরা, আদানি, আম্বানি প্রভৃতিরা একইরকমভাবে নিজেদের ব্যবসার স্বার্থে চাহিদা অনুযায়ী দেশের দরজা হাট করে খুলে দিয়েছে। কাজে নিজেরা বিদেশিদের তাঁবেদার হতে চেয়েছে। জগৎ শেঠরা যেমন নিজেদের স্বার্থে মীরজাফরকে সিংহাসনে বসিয়েছিল তেমন করে আদানি আম্বানিরা মোদীকে ভারতের সিংহাসনে বসিয়েছে। বিদেশি বণিকদের সুবিধার জন্য দশ হাজার পণ্যের উপর আমদানি শুল্ক তুলে দিয়েছে।অপরদিকে ‘‘মেড ইন ইন্ডিয়া’’ নাম দিয়ে ভারতের উৎপাদিত পণ্যসামগ্রীতে অতিরিক্ত অন্তঃশুল্ক চাপিয়ে দিচ্ছে। ফলে প্রতিযোগিতায় ভারতের মাঝারি ছোট শিল্পপতিদের ব্যবসা বাণিজ্য বন্ধ হয়ে যাচ্ছে, কলকারখানা বন্ধ হয়ে যাচ্ছে, লক্ষ লক্ষ শ্রমিক বেকার হয়ে পড়ছেন, সংকট সারা দেশজুড়ে।
সিরাজদ্দৌলা ইস্ট ইন্ডিয়া কোম্পানির দুর্গ তৈরি করতে বাধা দিয়েছিলেন। কিন্তু এরা ভারতে বিমানঘাঁটি-নৌঘাঁটি ব্যবহার করতে দিচ্ছে, যৌথ বিমান মহড়া হচ্ছে, আমেরিকার সঙ্গে স্ট্র্যাজেটিক সামরিক চুক্তি করছে, যুদ্ধবাজ ইজরায়েলের সঙ্গে হাত মিলিয়েছে, ট্রাম্পের ড্রাম বাজাচ্ছে, বিদেশি সাম্রাজ্যবাদীদের জুনিয়র পার্টনারে পরিণত হয়েছে।   কর্পোরেট সংস্থাগুলো এই প্রথম একযোগে পরিকল্পনা করে নরেন্দ্র মোদীকে ক্ষমতায় বসিয়েছে। তথাকথিত ভাইব্র্যান্ট গুজরাটে সম্মেলনে মোদীই তাদের উপযুক্ত প্রার্থী বলে ঘোষণা করা হয়। যেমন মীরজাফর বসেছিল ক্ষমতায় এবং ইংরেজদের সব আবদার পূরণ করত, তেমনি মোদীও সাম্রাজ্যবাদের সব আবদার রাখার জন্য ভারতের দরজা খুলে দিয়েছে। চীনকে ঘিরে ফেলার জন্য জাপান-আমেরিকা-অস্ট্রেলিয়ার সঙ্গে হাত মিলিয়ে চলছে। আদানি-আম্বানি অন্যান্য কর্পোরেটদের অবাধ লুটের সুযোগ করে দিয়েছে। কংগ্রেস আমলে কর্পোরেটদের আক্ষেপ ছিল যে মনমোহন সিংয়ের আমলে সংস্কারের কাজ অর্থাৎ কর্পোরেট লুটের সুযোগ করে দেওয়ার কাজ খুব শ্লথ গতিতে হচ্ছিল। মোদীকে দিয়ে সেই গতিকে ত্বরান্বিত করিয়ে নিচ্ছে। তবে একটাই পার্থক্য ভারতীয় শিল্পপতিরা নিজেদের শিল্পের বাজারও পাচ্ছে। এবং কিছু স্বাধীনভাবেও পাচ্ছে। একেবারে বিদেশিদের দারোয়ান হয়ে যায়নি। বিশ্বস্ত মোদী নিষ্ঠার সঙ্গে কর্পোরেটদের ইচ্ছাপূরণ করে চলেছেন।

ইস্ট ইন্ডিয়া কোম্পানি দস্তক পেল কি করে?
দেশীয় ইস্ট ইন্ডিয়া কোম্পানির হাতে দিল্লির বাদশাহের এই ফরমান বা দস্তক পাওয়ার দুটো ইতিহাস আছে। বাংলায় বিনা শুল্কে বাণিজ্য করার এই ফরমান ইংরেজরা পেল মোগল সম্রাটদের কাছ থেকে।
১৬৪৪ সাল শাহজাহানের রাজত্বে তাঁর প্রিয় এক কন্যা আগুনে পুড়ে গিয়েছিল। তৎকালীন ভারতীয় চিকিৎসকরা তাকে নিরাময়ে ব্যর্থ হন। সেই সময় ইস্ট ইন্ডিয়া কোম্পানির সার্জেন Gabriel Bughton ইস্ট ইন্ডিয়া কোম্পানির হোপওয়েল জাহাজের চিকিৎসক ছিলেন। তিনি নবাব কন্যাকে সারিয়ে তুললেন। পুরস্কার হিসেবে তিনি চাইলেন ইংরেজদের বিনা শুল্কে বাংলায় বাণিজ্য করবার কারখানা তৈরি করবার অনুমতি। এর আগে অনেক নিয়ন্ত্রণ রেখে ব্রিটিশদের ব্যবসা করতে হতো, তাতে লাভ হচ্ছিল না। অনুমতি পাওয়া গেল। এই সময় আবার বাউটন বাংলায় এলেন দিল্লির সম্রাটের ফরমান নিয়ে। সুলতান সুজা তখন বাংলার দায়িত্বপ্রাপ্ত।
সম্ভবত কোন একজন বেগমের অসুখ বাউটন নিরাময় করে দিলেন। কৃতজ্ঞতাস্বরূপ তিনি ব্রিটিশদের বাংলায় স্থায়ীভাবে বাণিজ্য কারখানা করার অনুমতি দিলেন। এই সুযোগে ইস্ট ইন্ডিয়া কোম্পানি অনেকগুলি কারখানা খুলে ফেলল। বছরে খুব সামান্য তিন হাজার টাকা করের ভিত্তিতে কার্যত প্রায় বিনা শুল্কে ইস্ট ইন্ডিয়া কোম্পানি ব্যবসা শুরু করলো। ঔরঙ্গজেবের রাজত্বকালে সুবে বাংলার নবাব ছিলেন শায়েস্তা খান। শায়েস্তা খানের চাপে জব চার্নক মাদ্রাজে (চেন্নাই) চলে গেছিলেন। কিন্তু বাংলার পরবর্তী নবাব ইব্রাহিম খানের আমন্ত্রণে জব চার্নক কলকাতায় সুতানুটিতে বসতি স্থাপন করেন। তারপর নানাভাবে হাত বদলে আলিবর্দী খান পরে তার দৌহিত্র সিরাজদ্দৌলার হাতে বাংলার শাসন ক্ষমতা যায়। কিন্তু ইতিমধ্যে ঔরঙ্গজেবের দৌহিত্র ফারুকশিয়ার  নিজের রাজত্বকালে নিজেই অসুস্থ হয়ে পড়েন। এর ফলে রাজপুতানার রাজকন্যার সঙ্গে তাঁর প্রস্তাবিত বিয়ে ভেস্তে যাওয়ার উপক্রম হয়। তিনি ব্রিটিশ ডাক্তার হ্যামিলটনের চিকিৎসায় আরোগ্য লাভ করেন। হ্যামিলটন বাংলায় ইংরেজদের পাওয়া সুবিধাকে আরও বৃদ্ধি করার আবেদন জানান আর ফারুক শিয়ারের কাছ থেকে গঙ্গার দুপারের ৩৮টি গ্রামের জায়গির লাভ করেন মুর্শিদাবাদে একটি টাঁকশাল তৈরি করেন। ইতিমধ্যে কলকাতা একটি বড় বন্দর নগরী হিসেবে তৈরি হয়ে গিয়েছিল। আগেই উল্লেখ করা হয়েছে এই বাদশাহ ফারুক শিয়ার জগৎ শেঠকে অপরিসীম অর্থনৈতিক রাজনৈতিক ক্ষমতা দিয়ে বাংলায় পাঠিয়েছিলেন।

আদিম সঞ্চয়ের জন্য লুট
ইংরেজরা বাংলায় ঢুকেই অবাধ লুটের ব্যবস্থা করল। ইংল্যান্ডে শিল্প বিপ্লবের জন্য আদিম পুঁজি সংগ্রহ করা হয়েছিল ভারতসহ অন্যান্য উপনিবেশগুলি লুট করে। মার্কস তাঁর ক্যাপিটাল গ্রন্থে আদিম পুঁজির সঞ্চয় বলেছেন যে, উপনিবেশগুলিকে লুট করেই আফ্রিকা থেকে মানুষ ধরে নিয়ে আমেরিকার বাজারে দাস হিসাবে বিক্রি করে প্রচুর সোনা রূপা নিয়ে আসত। সেই অর্থ এবং ভারত এশিয়া-আফ্রিকার অন্যান্য উপনিবেশ থেকেও ধনসম্পদ লুট করে ইংল্যান্ড ইউরোপের শিল্পায়নের জন্য পুঁজি জোগাড় হয়। বঙ্গ প্রদেশ থেকে টাকা লুট হয়, বিনা শুল্কে ভারতের পণ্যদ্রব্য অন্যান্য উপনিবেশগুলোতে নিয়ে গিয়ে বিক্রি করা হয়, এছাড়া রাজস্ব আদায় করা হয় নির্মমভাবে। এর ফলে বাংলা-বিহারের বিশাল অংশ দুর্ভিক্ষের কবলে পড়ে। এই দুর্ভিক্ষ ৭৬- মন্বন্তর নামে পরিচিত।
জওহরলাল নেহরু, ডিসকভারি অব ইন্ডিয়া (১৯৮৬ সংস্করণ, পৃঃ ২৯৭) গ্রন্থে বলেছিলেন, ব্রিটিশ ঐতিহাসিকদের প্রচার ছিল যে, মুসলমান শাসনের দুর্দশা দূর করে পলাশির যুদ্ধের পর যে ইংরেজ শাসন শুরু হলো তাতে বাংলা নাকি সমৃদ্ধ হয়ে উঠেছিল। নতুন জাতীয়তাবাদী ইতিহাস দেখিয়ে দিল যে, বরং‍‌ বিপরীত ঘটনা ঘটেছে। চোখে আঙুল দিয়ে দেখিয়ে ছিল, ক্লাইভ হেস্টিং- লুটপাটের ফলেই বাংলায় ভয়াবহ ছিয়াত্তরের মন্বন্তর ঘটেছিল (১৭৭০) তৎকালীন বাংলা বিহারের প্রায় তিনভাগের একভাগ মানুষ দুর্ভিক্ষ পীড়িত হয়েছিলেন।
নেহরু আরও বলেন (ডিসকভারি ২৯৭, ২৯৮) বাংলা লুট করে তার অর্থেই আদিম সঞ্চয় হিসাবে ইংল্যান্ডের শিল্প বিপ্লব সম্ভব হয়েছিল এই সত্যের উন্মোচন শুরু হয়েছিল দাদাভাই নত্তরোজির ১৯০১ সালে প্রকাশিত বই (পভার্টি অ্যান্ড অল ব্রিটিশ রুল ইন ইন্ডিয়া) এবং নতুনভাবে বিকশিত হয় রজনীপাম দত্তের ইন্ডিয়া টুডেগ্রন্থে। এই চিন্তায় নতুন অবদান রচনা করেন বিপানচন্দ্র পাল রাইজ অ্যান্ড গ্রোথ অফ ইকনমিক ন্যাশনালিজম ইন ইন্ডিয়া (নিউদিল্লি, ১৯৬৬) বইটিতে। মার্কসবাদী ঐতিহাসিকরা ইতিহাসের অপব্যাখ্যা থেকে ভারতের ইতিহাসকে মুক্ত করেছেন। এখন ভারতের ইতিহাস অনেক বৈজ্ঞানিক তথ্যের ওপর প্রতিষ্ঠিত।
উৎসা পট্টনায়ক তাঁর এক লিখিত প্রবন্ধে বলেছেন ১৭৬০ সাল থেকে ১৮২০ পর্যন্ত ইংল্যান্ডে প্রভূত পরিমাণে অর্থ জমা হয়। সবই হচ্ছে ভারতসহ বিভিন্ন উপনিবেশ লুটের টাকা। এই অর্থ ইংল্যান্ডের শিল্প স্থাপনের কাজে লাগে। উৎসা পট্টনায়ক অর্থনীতিবিদদের উদ্ধৃত করে একে বলেছেন বিনি পয়সার ভোজ (ভারততত্ত্ব, এন বি , সুকুমারী ভট্টাচার্য সম্মাননা গ্রন্থ)
বিশ্বায়নের প্রভাবে এখন সারা দুনিয়াব্যাপী যে লুঠ হচ্ছে একেও আদিম সঞ্চয়ের মতো শোষণ আখ্যা দেওয়া হয়েছে। আমার দেশ ভারতেও এখন আদিম পুঁজি সঞ্চয়ের সময়ের মতই  বেপরোয়া লুট করে মানুষকে নিঃস্ব করা হচ্ছে।
আকাশ বিক্রি হয়ে গেল। আকাশ বিক্রি হওয়ার প্রক্রিয়াতে ,৭৬,০০০ কোটি টাকা। বিদেশিদের হা‍‌তে এখনকার সময়ের দস্তক দিয়ে দিয়েছেন ভারত সরকার, কিন্তু বাণিজ্য চুক্তি সংস্থায় অঙ্গীভূত হওয়ার জন্য। একেই বলে বিশ্বায়ন। ভুবনগ্রামের অর্থ হলো বিনা শুল্কে অন্যদেশে বাণিজ্যের অধিকার। ভারতে ইতিমধ্যে ১০ হাজারের বেশি পণ্যের উপর আমদানি শুল্ক তুলে দিয়েছে।খনি দুর্নীতিতে আরও বেশি টাকা লুট হলো। কর্ণাটকে খনি দুর্নীতিমধ্য প্রদেশের ব্যাপম কেলেঙ্কারি, মহারাষ্ট্রের আবাসন কেচ্ছা এসবের মধ্যে দিয়ে লুট চললো অব্যাহতগতিতে। পশ্চিমবাংলাও পিছিয়ে নেই। বি জে পি-তৃণমূল পরোক্ষ আঁতাতের সুযোগে তৃণমূল সরকারের নেতা-মন্ত্রীরা চিট ফান্ডের মাধ্যমে কয়েক লক্ষ মানুষের সঞ্চিত অর্থ হাজার হাজার কোটি টাকা আত্মসাৎ করল।  এসব কিছু যেন আদিম পুঁজিরই মতো লুটপাট করে সংগৃহীত হচ্ছে। অন্যদিকে মানুষ ভিখারি হচ্ছে।
রাষ্ট্রায়ত্ত ক্ষেত্র জলের দরে বিক্রি করে দেওয়া, জনগণের নির্ভরতা পেনশন ফান্ড শেয়ার বাজারে ফাটকা খেলার জন্য ছেড়ে দেওয়া, নোট বন্দী করে কালো টাকা উদ্ধারের নামে ব্যাঙ্কে সব ৫০০-১০০০ টাকার পুরানো নোট বাতিল করে নতুন নোট নিতে বলা হয়। সেখানে রোদে লাইন দিতে ১০০ জন মানুষের মৃত্যু হয়েছে। মোদীর মন্তব্য ছিল কালো টাকা সন্ত্রাসবাদীরা ব্যবহার করছে। নোট বন্দির ফলে কালো টাকা তারা ব্যবহার করতে পারবে না। কিন্তু দেখা গেল উলটো। কালো টাকা সাদা হয়ে গেল। আসলে কালো টাকাকে সাদা করে দেওয়া হলো এই প্রক্রিয়ায়। সন্ত্রাসবাদী উৎপাত কমলই না। বরং সীমান্তে হামলা বাড়লো, আমাদের সেনাবাহিনীর জীবন ক্ষয় হতে থাক‍‌ল। ক্ষুদ্র ব্যবসায়ী অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের রোজগার বন্ধ হয়ে গেল। এরপরে নিয়ে আসা হল জি এস টি। ছোট ক্ষুদ্র ব্যবসায়ীরা জি এস টি  ব্যবসায়ীদের নিচের অংশটা  নিঃস্ব হতে শুরু করল।
সম্প্রতি মোদী সরকার লোকসভায় তাড়াহুড়ো করে এফ আর ডি আই বিল পাশ করাতে চাইছে। কর্পোরেটদের লক্ষ লক্ষ কোটি টাকা ধার দিয়েছ মন্ত্রীসভার আনুকূল্যে। সেই ধার তারা শোধ ‍‌রেনি এমনকি সুদও দেয় না। ব্যাঙ্কের টাকায় শতকরা ৮৫ ভাগ কিন্তু সাধারণ মধ্যবিত্ত, নিম্নবিত্ত, উচ্চ মধ্যবিত্তদের সঞ্চিত টাকা। ফলে ব্যাঙ্কগুলোকে এখন রুগ্ দেউলিয়া করে নানা কায়দায় ব্যাঙ্কে জনগণের গচ্ছিত অর্থ আত্মসাৎ করার চেষ্টা হচ্ছে। আজকের জগৎ শেঠরা-আদানি-আম্বানি-জিন্দল-মিত্তাল-গোয়েঙ্কা কর্পোরেট নিজেরা তো বটেই সাম্রাজ্যবাদীদের জুনিয়র পার্টনার হয়ে লুটের ছোট তরফ বনতে চাইছে। ফলে এখন তারা পররাষ্ট্র নীতিকেও প্রভাবিত করছে। এখন তো আর জোর করে দেশ অধিকারের দরকার হয় না। দেশের অর্থনীতি রাজনীতির উপর নিয়ন্ত্রণ থাকলেই তা সম্ভব। মীরজাফর নতুন মুখোশ নিয়েছে, আর জগৎ শেঠের দলও আদানি-আম্বানি চেহারা চরিত্র নিয়ে আত্মপ্রকাশ করেছে।
এই নতুন জগৎ শেঠ এবং মীরজাফরদের বিরুদ্ধে আমাদের চূড়ান্ত লড়াই ছাড়া আর কোন গতিপথ নেই। জন্যই রবীন্দ্রনাথ বলেছিলেন বণিকের মানদণ্ড পোহালে শর্বরী রাজদণ্ডে পালটে যায়।
গীতায় কৃষ্ণ বলেছিলেন দুর্বৃত্ত দমনের জন্য সৎ ব্যক্তিদের রক্ষা করার জন্য আমি যুগে যুগে জন্মগ্রহণ করবো। সাধারণ মানুষের সঞ্চয় সম্পদ লুটপাট করে নিঃস্ব করে নিজেদের সম্পদ বাড়ানোর জন্য জগৎ শেঠরাও বারবার জন্মগ্রহণ করছেন। জগৎ শেঠরা যুগের আদানি-আম্বানি অবতার রূপে জন্মগ্রহণ করেছেন। সঙ্গে সহজন্ম নিয়েছেন তখনকার মীরজাফর আজকের নরেন্দ্র মোদী। তাই এই মুহূর্তে লুটপাট চালিয়ে ভারতের আদানি, আম্বানি, মিত্তাল, জিন্দাল, টাটা, বিড়লা, গোয়েঙ্কা প্রমুখ শতকরা ভাগ মানুষের হাতে ৭৩ ভাগ সম্পদ জমা হয়েছে।
রাজদণ্ড এখন তাদেরই হাতে।

গণশক্তি, ৬ই ফেব্রুয়ারি, ২০১৮


No comments:

Post a Comment